Autism & Neuro-Development Diseases

অটিজম শিশুদের সামাজিক যোগাযোগর সমস্যা, পড়াশুনা বা একাডেমিক কাজের সমস্যা এবং দক্ষতার ব্যবহার জনিত লক্ষণ - Md. Ashadujjaman Mondol (Assistant Clinical Psychologist)

NeuroGen

NeuroGen

05 Jan 2022

►অটিজম শিশুদের সামাজিক যোগাযোগর সমস্যা, পড়াশুনা বা একাডেমিক কাজের সমস্যা এবং দক্ষতার ব্যবহার জনিত লক্ষণ:

 

অটিজম শিশুদের সামাজিক যোগাযোগের সমস্যা, পড়াশুনা বা একাডেমিক কাজের সমস্যা এবং দক্ষতার ব্যবহার জনিত সমস্যা দেখা দেয় এবং এই সমস্যা বা লক্ষণ গুলো শিশুর বয়স তিন বছর হবার পূর্বেই দেখা দেয়। বাবা মা অনেক ক্ষেত্রে বুঝতে পারে না বা ধরতে পারে না এবং মনে করে এই সমস্যা গুলো বড় হবার সাথে সাথে ঠিক হয়ে যাবে। কিন্তু অটিজমের ক্ষেত্রে এই সমস্যা গুলো এমনি এমনি ঠিক হয় না বরং বড় হবার সাথে সাথে লক্ষণ গুলো আরো বেড়ে যায়। সুতরাং শিশুর মধ্যে এই সমস্যা বা লক্ষণ গুলো দেখা দিলে অতি দ্রুত শিশু বিশেষজ্ঞ চিকিৎসকের সাথে পরামর্শ করুন।

 

# অটিজম শিশুদের সামাজিক যোগাযোগর সমস্যা (Social communication Problem of autism): নিচে সেগুলো আলোচনা করা হল:

 


1. Interactions: অটিজম আক্রান্ত শিশুদের কথা বলা এবং যোগাযোগের ক্ষেত্রে সমস্যা হয়। তারা সামাজিক ভাবে অন্যের সাথে যোগাযোগ করতে সমস্যা হয় বা পারে না কারণ তারা ভাষা প্রকাশ করতে পারে না।

2. কথার অভাব(Lack of speech): অনেক ক্ষেত্রে তারা শব্দ এবং বাক্য গঠন বা বলতে অক্ষম বা পারে না। অনেক ক্ষেত্রে আগে যে শব্দ গুলো বলত হঠাৎ করে তা বলা কমে যায় বা সেগুলো আর বলে না।

3. সামাজিক শুভেচ্ছা করতে পারে না/ছোট করে কথা বলে(No social greetings/small talk): যেমন, "হাই/বাই" বা ছোট আলাপ "আপনি কেমন আছেন?" ইত্যাদির মতো সামাজিক অভিবাদনের অভাব দেখা যায়।

4. প্রশ্নের জবাব না দেওয়া(No responding to questions): অন্যরা কি বলছে তার প্রতি কোন প্রতিক্রিয়া করে না বা কম করে বা তারা অন্যেরা যা বলছে তা এড়িয়ে যায়। তাদের আচরণ বিক্ষিপ্ত এবং অপ্রতিক্রিয়াশীল বলে মনে হচ্ছে।

5. কথোপকথনের সূচনা কররে পারে না (No initiation of conversations): শিশুদের কথোপকথন শুরু করা প্রতিবন্ধকতা দেখা যায়। উদাহরণস্বরূপ, তারা নিজে থেকে কথা বলা শুরু করে না, তারা প্রশ্ন জিজ্ঞাসা করে না। তাদের কথোপকথন কেবলমাত্র প্রশ্নের উত্তর দেওয়ার মধ্যে সীমাবদ্ধ। অনেক ক্ষেত্রে অন্যের কথার পুনরাবৃত্তি করে বা অন্যরা যা বলে সেই কথাই হুবহু বলে।

6. অনুপযুক্ত কথা বলে(Engaging in inappropriate speech): উদাঃ, আপত্তিজনক ভাষা ব্যবহার বা জনসাধারণের মধ্যে অনুপযুক্ত বা বিব্রতকর জিনিস বলা।

7. পুনরাবৃত্তিমূলক কথা বা ভোকাল স্টেরিওটাইপি(Repetitive speech or vocal stereotypy):পুনরাবৃত্তিপূর্ণ ভোকাল শব্দ বা পুনরাবৃত্তি বাক্য / কথোপকথন বার বার বলে। যেমন একই শব্দ বা বাক্য বার বার বলা, একই গান বা ছড়া বার বার বলা, অন্যের কথা বার বার বলা ইত্যাদি।

 

# পড়াশুনা বা একাডেমিক কাজের সময় আচরণগত বিষয়গুলি পর্যবেক্ষণ(Behaviors issues observed during academic work): অটিজম শিশুর একাডেমিক উপকরণ শেখার এবং শ্রেণিকক্ষে অধ্যয়নরত সমস্যা দেখা যায়। যেমন-

 

1. লেখালেখি ও পড়ার অসুবিধা(Difficulties in writing and reading): বর্ণমালা, সংখ্যা, শব্দ, গাণিতিক গণনা করা ইত্যাদি পড়তে, শেখা এবং সামগ্রিকভাবে বিদ্যালয়ের ক্রিয়াকলাপে সমস্যা হয়।

2. ক্লাসরুমের অংশ হওয়ার ক্ষেত্রে অসুবিধা(Difficulties in being a part of a classroom): এর মধ্যে ক্লাসে অংশ না নেওয়া, হাত না উঠানো বা শিক্ষকদের প্রশ্নের জবাব না দেওয়া, চুপচাপ ক্লাসে বসে থাকা, ক্লাসে কী বলা হচ্ছে তা না শোনা ইত্যাদি।

3. স্মৃতিশক্তি ও স্মরণে অসুবিধা(Difficulties in memory and remembering): অটিজম আক্রান্ত শিশুদের স্মৃতিশক্তি দুর্বল থাকে। তারা কী শিখেছে তা দ্রুত ভুলে যায় এবং দীর্ঘ সময় ধরে তথ্য মনে রাখতে পারে না। অনেক সময় আগে যা শিখেছে তা হঠাৎ করে ভুলে যায় বা আগের শিখা বিষয় গুলো বলতে পারে না।তবে অনেকের ক্ষেত্রে বুদ্ধি ভাল থাকে।

 

# নিজের দক্ষতার ব্যবহারের সময় আচরণ আচরণগুলি পর্যবেক্ষণ করা(Behavior issues observed during self-help skills):এই আচরণগুলিতে প্রতিদিনের জীবনযাপন বা স্বনির্ভর কার্যক্রম যেমন গোসল করা, খাওয়া, জামা কাপড় পড়া ইত্যাদির ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত। অটিজম আক্রান্ত শিশুদের এই ধরনের কার্যকলাপে সহায়তা এবং প্রশিক্ষণের প্রয়োজন হয়।

 

1. কাজের কেবলমাত্র কয়েকটি পদক্ষেপ সম্পাদন করতে পারে তবে পুরো কাজটি নয়(Can performs only few steps but not the entire task): উদাহরণস্বরূপ, হাত ধোওয়া, গোসল করা, কাপড় পরা, টয়লেট করা ইত্যাদির মতো দীর্ঘ কোনও কাজ সম্পন্ন করতে পারে না। এগুলি কয়েকটি পদক্ষেপে নিজে করতে পারে তবে পুরো কাজটি শেষ না করে যেমন, তারা স্বতন্ত্রভাবে গোসল করবে তবে পুরো শরীর পরিষ্কার করার জন্য সাবান ব্যবহার করবে না।

2. প্রতিদিনের ক্রিয়াকলাপগুলি করার জন্য বার বার মনে করে দিতে হয়(Needs constant reminders for doing daily activities): শিশুদের প্রতিদিন দাঁত ব্রাশ করা, জুতা পরা ইত্যাদিসহ সমস্ত ক্রিয়াকলাপের জন্য নিয়মিত তাকে স্বরন করে দিতে হয়।

3. ক্ষতিকারক বা অত্যধিক আচরণ(Harmful or excessive behaviors): এগুলি এমন আচরণ যা উপযুক্ত আচরণ শেখার ক্ষেত্রে হস্তক্ষেপ করে। এই আচরণগুলি মূলত ঘটে, কারণ শিশু কীভাবে অন্যের সাথে যোগাযোগ করতে হয় তা জানে না। যেমন- অন্যকে আঘাত করা, নিজেকে আঘাত করা, দেওয়ালে মাথা ঠুকা, নিজের চুল তেলে ছিঁড়া, নিজের হাততে কামড় দেওয়া, অন্যকে থুতু দেওয়া ইত্যাদি।

4. আগ্রহ বা প্রেরণার বিষয়গুলি(Issues with Motivation): অটিজমযুক্ত শিশুরা খেলা বা সামাজিক যোগাযোগের মতো ক্রিয়াকলাপগুলিতে খুব কম আগ্রহ দেখায়। তারা নিজেরা একা থাকতে পছন্দ করে। তাদের চারপাশে যা ঘটছে তাতে বিচ্ছিন্ন এবং হতাশ বলে মনে হচ্ছে। তাদের যে কোন ক্রিয়ায় জড়িত করা অত্যন্ত কঠিন কারণ তাদের মধ্যে অনুপ্রেরণা এবং প্রয়োজনীয় দক্ষতার অভাব থাকে।

 

-Md. Ashadujjaman Mondol
BSc in Psychology
MS in Clinical Psychology
MPhil Researcher (Part-II)
Department of Clinical Psychology
University of Dhaka
Assistant Clinical Psychologist
Neurogen Healthcare

------------------------------------
NeuroGen Healthcare
Phone: 01787662575
-------------------------------------------------------
Eastern Dolan, Level - 4 ( 3rd Floor ),
152/2-H,Bir Uttam Kazi Nuruzzaman Sarak,
West Panthapath,Green Road,
Dhaka - 1205, Bangladesh

 

Related Blogs

নিউরোজেন হেলথকেয়ার অন্তর্ভুক্ত জেনেটিক অ্যান্ড জিনোমিক মেডিসিন সেন্টার (𝐆𝐆𝐌C)-এর 𝟐𝟎𝟐𝟑 সালে উল্লেখযোগ্য সাফল্য অর্জন।

নিউরোজেন হেলথকেয়ার অন্তর্ভুক্ত জেনেটিক অ্যান্ড জিনোমিক মেডিসিন সেন্টার (𝐆𝐆𝐌C)-এর 𝟐𝟎𝟐𝟑 সালে উল্লেখযোগ্য সাফল্য অর্জন।

0.1 Min

𝑮𝒆𝒏𝒆𝒕𝒊𝒄 𝑷𝒊𝒐𝒏𝒆𝒆𝒓𝒔 𝑵𝒆𝒖𝒓𝒐𝑮𝒆𝒏 𝑯𝒆𝒂𝒍𝒕𝒉𝒄𝒂𝒓𝒆 𝑺𝒉𝒂𝒑𝒊𝒏𝒈 𝑻𝒐𝒎𝒐𝒓𝒓𝒐𝒘'𝒔 𝑯𝒆𝒂𝒍𝒕𝒉 𝑻𝒐𝒅𝒂𝒚! • নিউরোজেন হেলথকেয়ার, বিশেষ করে এর অন্তর্ভুক্ত জেনেটিক অ্যান্ড জিনোমিক...

ডিএমডি (DMD) শনাক্তে কয়টি টেস্ট করতে হবে? ডিএমডি ডিলেশন টেস্ট নেগেটিভ হওয়া মানে কি ডিএমডি নেই?

ডিএমডি (DMD) শনাক্তে কয়টি টেস্ট করতে হবে? ডিএমডি ডিলেশন টেস্ট নেগেটিভ হওয়া মানে কি ডিএমডি নেই?

0.23 Min

ডিএমডি (DMD) শনাক্তে কয়টি টেস্ট করতে হবে ? ডিএমডি ডিলেশন টেস্ট নেগেটিভ হওয়া মানে কি ডিএমডি নেই ? যারা ডিএমডি জেনেটিক টেস্ট এর রিপোর্ট নিয়ে confused...

জেনেটিকটেস্ট এর বিস্তারিত কোথায় জানবো ? জেনেটিক কাউন্সেলিং কি এবং কিভাবে সাহায্য করে ?

জেনেটিকটেস্ট এর বিস্তারিত কোথায় জানবো ? জেনেটিক কাউন্সেলিং কি এবং কিভাবে সাহায্য করে ?

0.16 Min

জেনেটিকটেস্ট এর বিস্তারিত কোথায় জানবো ?জেনেটিক কাউন্সেলিং কি এবং কিভাবে সাহায্য করে ?   ১। প্রথমত, আমরা জানি জেনেটিক রোগ গুলো হয় খুবই জটিল। একট...

'বাংলাদেশে ডুসেন মাস্কুলার ডিস্ট্রোফি (DMD) ও অন্যান্য পেশিজনিত জেনেটিক রোগের মিউটেশনাল স্পেকট্রাম নির্ণয় ও লক্ষণ পর্যালোচনা'

'বাংলাদেশে ডুসেন মাস্কুলার ডিস্ট্রোফি (DMD) ও অন্যান্য পেশিজনিত জেনেটিক রোগের মিউটেশনাল স্পেকট্রাম নির্ণয় ও লক্ষণ পর্যালোচনা'

0.44 Min

"Mutational spectrum and phenotypic variability of Duchenne Muscular Dystrophy and related disorders in a Bangladeshi population" টাইটেল: 'বাংলাদেশে...

‘Mutational spectrum and phenotypic variability of Duchenne muscular dystrophy and related disorders in a Bangladeshi population’

‘Mutational spectrum and phenotypic variability of Duchenne muscular dystrophy and related disorders in a Bangladeshi population’

0.79 Min

Our recent work on DMD titled: ‘Mutational spectrum and phenotypic variability of Duchenne muscular dystrophy and related disorders in a Banglad...

ইকথায়োসিস (Ichthyosis) কাকে বলে ? ( Tamannyat Binte Eshaque - Genetic Counselor )

ইকথায়োসিস (Ichthyosis) কাকে বলে ? ( Tamannyat Binte Eshaque - Genetic Counselor )

0.4 Min

🟥বাংলাদেশে বর্তমানে Congenital Ichthyosis (ইকথায়োসিস) এ আক্রান্ত বেশ কিছু পরিবার দেখা যাচ্ছে যেখানে একই পরিবারে একের অধিক শিশুর এই রোগ রয়েছে।  মা...