Autism & Neuro-Development Diseases

অটিজম ডায়াগনোসিস এবং পিতা-মাতার অস্বীকার করা ( Ashadujjaman Mondol - Assistant Clinical Psychologist)

NeuroGen

NeuroGen

23 Apr 2022

🟥 অটিজম ডায়াগনোসিস এবং পিতা-মাতার অস্বীকার করা:

 

শিশুর অটিজম থাকার পরেও বা ডায়াগনসিস হবার পরেও বাবা-মা সেটা অস্বীকার করে বা তাদের শিশুর যে অটিজম আছে এটা তারা মানতে পারে না। যাকে আমরা সাইকোলজিক্যাল ভাষায় denial বলি।

অটিজম একটি নিউরো ডেভেলপমেন্ট ডিজঅর্ডার এবং এটাকে অনেক ক্ষেত্রে অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার বলা হয়। এই অটিজম স্পেকট্রাম ডিজঅর্ডার এর মধ্যে পাঁচ ধরনের ডিজঅর্ডার অন্তর্ভুক্ত থাকে এবং এটি এতই কমপ্লেক্স একটি ডিজঅর্ডার যা শনাক্ত করতে হলে অবশ্যই একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে হবে।

অনেক বাবা-মা তার শিশুর অটিজম লক্ষণ থাকার পরেও তারা বলে যে আমার  শিশুর কিছুটা বিকাশের ঘাটতি আছে । তারা এভাবে বিষয়টাকে নেওয়ার চেষ্টা করে কিন্তু তার অটিজমের লক্ষণ আছে এটা তারা বিশ্বাস করতে চায় না বা মেনে নিতে পারেন না। কিন্তু অটিজম আলাদা আর ডেভেলপমেন্ট ডিলে বা বিকাশে দেরি হওয়া দুইটা আলাদা বিষয়।

অনেক ক্ষেত্রে দেখা যায় যে ডাক্তাররাও অটিজম নির্ণয় করতে চান না অথবা তারা অটিজম রোগ নির্ণয় করতে বা লেভেল করতে চান না।  অনেক ক্ষেত্রে ডাক্তাররা অটিজম হিসেবে বাচ্চাকে লেভেল করেন না কারণ তারা মনে করেন এটি বাবা মাকে কষ্ট দিবে বা তাদের অনুভূতিতে আঘাত করবে। ফলে বাবা-মাকে হতাশ না করার জন্য অনেক ক্ষেত্রেই বলে থাকেন বাচ্চা কিছুটা বিকাশগত সমস্যা আছে যা সময়ের সাথে ঠিক হয়ে যাবে।  কিন্তু অটিজম এর ক্ষেত্রে এ ধারণাটি সম্পূর্ণ সঠিক নয়। অটিজম এর ক্ষেত্রে যত আগে অটিজম নির্ণয় করতে পারবেন এবং যত তাড়াতাড়ি বা কম বয়সে চিকিৎসা শুরু করতে পারবেন। বাচ্চার ভালো হবার সম্ভবনা তত বেশি থাকবে। অনেকে আবার মনে করে, যে তিন বছরের আগে অটিজম ডায়াগনসিস করা যাবে না। কিন্তু অটিজমের যে ডায়াগনস্টিক criteria  আছে সেখানেই বলা হয়েছে যে অটিজমের লক্ষণ গুলো তিন বছরের পূর্বে প্রকাশ পাবে। তিন বছরের পরে যদি কোন বাচ্চার কিছু ডেভেলপমেন্ট এর জন্য সমস্যা দেখা যায় তাহলে সেটাকে অটিজম বলা যাবে না। যদি তিন বছর এর পরে কোন সমস্যা দেখা দেয় ক্ষেত্রে অন্য কোন সমস্যা থাকতে পারে কিন্তু অটিজমের লক্ষণ গুলো তিন বছর আগেই প্রকাশ পাবে।

অনেকেই মনে করেন অটিজম তিন বছরের পূর্বে ডায়াগনসিস করা যায় না। এটি একটি সম্পূর্ণ ভুল ধারণা। বর্তমানে এমন কিছু জেনেটিক টেস্ট এবং সাইকোলজিক্যাল টেস্ট আছে যার মাধ্যমে একজন বাচ্চার অটিজম তিন বছর পূর্বে ডায়াগনসিস করা যায়।

সাইকোলজিক্যাল টেস্ট গুলোর মধ্যে একটি অন্যতম টেস্ট হলো ADOS 2 টেস্ট। এই টেস্টের মাধ্যমে একজন বাচ্চার বয়স যদি 12 মাস হয় তাহলে তার মধ্যে অটিজম আছে কিনা সেটা নির্ধারণ করা যায় বা ডায়াগনসিস করা যায়। এটি এমনই একটা টেস্ট এই টেস্ট যদি কোন বাচ্চার উপর করা হয় তাহলে ওই বাচ্চা অটিজম আছে কি নাই সেটি মাস্ট ধরা পড়বে যদি অটিজম থাকে তাহলে অবশ্যই সেটা ধরা পড়বে। এই টেস্ট সম্পর্কে আরেকদিন জানাবো যে এইটেস্টে কি করা হয় বা কি কি বিষয় গুলো দেখা হয় একটি বাচ্চার অটিজম আছে কিনা তা নির্ণয় করার জন্য।

 

🟥 পিতা-মাতা কি কারনে বাচ্চা অটিজম ডায়াগনসিস হবার পরেও অনেক ক্ষেত্রে মেনে নিতে পারে না সেগুলো নিচে উল্লেখ করা হলো: পিতা-মাতা মনে করেন....

 

১. অজানা আতঙ্ক বা ভয় বা stigma( The unknown is terrifying.)

২.   আমরা এটা বিশ্বাস করতে চাই না।(We don’t want to believe it.)

৩. ডাক্তার আমাদের পরামর্শ দিয়েছেন “দেখতে এবং আরো অপেক্ষা করুন”।( Our doctor advised us to “wait to see”.)

৪. এটা সত্য হতে পারে না।(It can’t be true. It just can’t be.)

৫. সে তেমন খারাপ নয়। তার শুধু একটি খারাপ সপ্তাহ/মাস/বছর চলছে(He’s not that bad. He’s just having a bad week/month/year).

৬. আমি আমার জীবনে এই পরিকল্পনা করিনি।(I didn’t plan this into my life.)

৭. আমাদের পরিবারে অটিজম নেই।(We don’t have autism in our family.)

৮. কিন্তু আমার ছেলে একজন হল অফ ফামার হতে চলেছে। ,বা একটি নির্দিষ্ট কার্যকলাপের শীর্ষস্থানীয় পারফর্মারদের একজন(But my son was going to be a hall of famer.)

৯ এটি কেবল একটি পর্যায় এবং সে এটি থেকে বেরিয়ে আসবে। ঠিক?(It’s just a phase and he’ll grow out of it. Right?)

১০. বাচ্চা বাসায় অনেক কিছু পারে কিন্তু টেস্ট এর সময় কিছুই পারেনি। তার মানে আমার বাচ্চা বাসা  সব কিছু পারে এবং  স্বাভাবিক কিন্তু তারা eye contact একটু কম আছে, আর নাম ধরে ডাকলে সবসময় সাড়া দেয় না না  কম সাড়া দেয়। আমরা ওকে কম সময়ে দিয়েছি তাই এরকম হয়েছে এবং আস্তে আস্তে ঠিক হয়ে যাবে।

১০. আমার ছেলের অটিজম নাই। এই ডাক্তার খুব ভাল ছিল না এবং শুধুমাত্র 10/২০ মিনিটের জন্য আমার ছেলেকে দেখেছিল। তাই আমি আরেক বার টেস্ট করাব অন্য কোথাও। কিন্তু সাইকোলজিকাল টেস্ট গুলো যদি আপনি ছয় মাসের মধ্যে দুইবার করেন তাহলে পরবর্তীতে যে টেস্ট করবেন সেটা আসলে সঠিক হবে না অর্থাৎ ভ্যালিড রেজাল্ট হিসেবে কাউন্ট হবে না। কারণ বাচ্চা অলরেডি এই জিনিসটার সাথে অভ্যস্ত হয়ে গেছে। ছয় মাস পরে বা এক বছর পর যদি আপনি আবার টেস্ট করেন তাহলে সেটাকে  ভ্যালিড হিসেবে ধরা হবে।

এছাড়াও এছাড়াও আরো অনেকগুলো বিষয় থাকে যার কারণে  পিতা-মাতা বা আত্মীয়-স্বজন শিশুর অটিজম থাকলেও সেটা স্বীকার করে থাকে বা মেনে নিতে চায় না।

কিন্তু বাস্তবতা হলো তাদের শিশুদের মধ্যে অটিজম লক্ষণ থাকে। পিতা-মাতা যত তাড়াতাড়ি তাদের শিশুর ডায়াগনসিস কে গ্রহণ করতে পারবে বা তা মেনে নিতে পারবে। তাদের জন্য বাচ্চার চিকিৎসার ক্ষেত্রে অনেক বেশি সাহায্য করতে পারবে। ডায়াগনোসিস মেনে নেওয়ার মাধ্যমে তারা সময়ের যে অপচয় হয় সেটা রোধ করতে পারবে । ফলে বাচ্চার যথাযথ চিকিৎসা নিশ্চিত হবে। আর অটিজমের ক্ষেত্রে যত তাড়াতাড়ি চিকিৎসা শুরু করা যায় বাচ্চার উন্নতি তত তাড়াতাড়ি হয় বা ভালো হয়। কিন্তু হতাশ হওয়া যাবে না। মনবল হারানো যাবেনা । বাচ্চার চিকিৎসার জন্য সাপোর্ট দিতে হবে।  তার চিকিৎসার ব্যবস্থা করতে হবে।  তাহলে বাচ্চা আস্তে আস্তে উন্নতি করবে।

 

🟥 অটিজম বা সঠিক রোগ নির্ণয়ের অনেক সুবিধা রয়েছে:

 

১. যতক্ষণ না আপনি জানেন যে এটি কী তা আপনি সঠিকভাবে চিকিৎসা করতে পারবেন না।

২. যখন বাচ্চা ডায়াগনোসিস সঠিকভাবে নির্ণয় হয়ে যাবে।  তখন আপনি বাচ্চার জন্য সঠিক এবং উপযুক্ত চিকিৎসা ব্যবস্থা করতে পারবেন।

৩. উপযুক্ত চিকিৎসার মাধ্যমে যদি আপনার সন্তান সুস্থ হয়ে উঠে তাহলে তার যে অটিজম ডায়াগনোসিস করা হয়েছে এটা অনেক ক্ষেত্রে নাও থাকতে পারে।

৪. আপনি যদি আপনার সন্তানের জন্য অটিজম লেবেল না পান, তাহলে আপনার সন্তানের চিকিৎসা কোথায় থেকে শুরু করতে হবে এটা অনেকটা অনিশ্চিত হয়ে যায়। লেভেল জানা থাকলে কোথায় থেকে চিকিৎসা শুরু করতে হবে এটা আপনি অনেক ভালোভাবে বুঝতে পারবেন।

৫.আপনি  যত দেরি করবেন একটি সঠিক রোগ নির্ণয় করতে, ততবেশি মূল্যবান সময় আপনি হারাবেন, যা আপনি আপনার সন্তানকে সাহায্য করার জন্য কখনই ফিরে পাবেন না।

পরিশেষে আপনার বাচ্চার অটিজম ডায়াগনসিস হবার পরে আপনাদের যে মানসিকভাবে বিপর্যস্ত হন তার জন্য চাইলে সাইকোলজিক্যাল কাউন্সেলিং এর সহায়তা নিতে পারেন। যার মাধ্যমে আপনি আপনার মানসিক অবস্থাটা ঠিক রাখতে পারেন।

আমরা সবাই সচেতন হই। সঠিক সচেতনায় অটিজম চিকিৎসা ক্ষেত্রে অগ্রগতি আনতে পারবে।

 

-Md. Ashadujjaman Mondol
BSc in Psychology
MS in Clinical Psychology
MPhil Researcher (Part-II)
Department of Clinical Psychology
University of Dhaka
Assistant Clinical Psychologist
Neurogen Healthcare

------------------------------------
NeuroGen Healthcare
Phone: 01787662575
-------------------------------------------------------
Eastern Dolan, Level - 4 ( 3rd Floor ),
152/2-H,Bir Uttam Kazi Nuruzzaman Sarak,
West Panthapath,Green Road,
Dhaka - 1205, Bangladesh

Related Blogs

সিস্টিক ফাইব্রোসিস কি, এর কারণ, কিভাবে হয়  এবং লক্ষণসমূহ  ( Tamannyat Binte Eshaque - Genetic Counselor )

সিস্টিক ফাইব্রোসিস কি, এর কারণ, কিভাবে হয় এবং লক্ষণসমূহ ( Tamannyat Binte Eshaque - Genetic Counselor )

0.36 Min

🟡সিস্টিক ফাইব্রোসিস কি ?   -সিস্টিক ফাইব্রোসিস একটি বংশগত রোগ যা পাচনতন্ত্র, ফুসফুস এবং দেহের অন্যান্য অঙ্গগুলির গুরুতর ক্ষতি করে। -এটি ঘাম(sw...

অটিজম এর কারণ,অটিজম এর লক্ষন সমূহ এবং চিকিৎসা- Shamima Akhter ( Clinical Occupational Therapist )

অটিজম এর কারণ,অটিজম এর লক্ষন সমূহ এবং চিকিৎসা- Shamima Akhter ( Clinical Occupational Therapist )

0.14 Min

অটিজম আজ শুধু সারা পৃথিবীতেই নয় আমাদের দেশেও বহুল আলোচিত একটি শব্দ। তবে আমাদের অনেকেরই এই শব্দ টি জানা থাকলেও প্রকৃত ভাবে এই শব্দটি কেন বহুল আলোচিত ত...

সন্তানদের যৌন আচারণ/কথাবার্তা/খারাপ ভাষার ব্যবহার এবং পিতামাতার দুঃচিন্তা ও করণীয়: Md.Ashadujjaman Mondol

সন্তানদের যৌন আচারণ/কথাবার্তা/খারাপ ভাষার ব্যবহার এবং পিতামাতার দুঃচিন্তা ও করণীয়: Md.Ashadujjaman Mondol

1.63 Min

► সন্তানদের যৌন আচারণ/কথাবার্তা/খারাপ ভাষার ব্যবহার এবং পিতামাতার দুঃচিন্তা ও করণীয়:   একটি শিশু যখন জন্মগ্রহণ করে তখন সেই শিশুটি একটি পরিবারে...

অটিজম সেন্সরি সমস্যা ( Md.Ashadujjaman Mondol, Clinical Psychologist )

অটিজম সেন্সরি সমস্যা ( Md.Ashadujjaman Mondol, Clinical Psychologist )

0.27 Min

অটিজম বাচ্চাদের বিভিন্ন ধরনের সমস্যা থাকে। তার মধ্যে অন্যতম দুই ধরনের সেন্সরি সমস্যা নিয়ে আলোচনা করব।   Sign of oral input dysfunction Sig...

শিশু খাবার খেতে চায় না ? খেয়াল করুন কিছু বিষয়- ( নাঈমা রুবী, ডায়েটিশিয়ান )

শিশু খাবার খেতে চায় না ? খেয়াল করুন কিছু বিষয়- ( নাঈমা রুবী, ডায়েটিশিয়ান )

0.01 Min

🟥শিশু খাবার খেতে চায় না? খেয়াল করুন কিছু বিষয় ।   শিশুর খাবারের সময়কে আনন্দদায়ক, সহজ এবং আকর্ষণীয় করুন ।আনন্দদায়ক খাবারের সময় অল্পবয়সী শি...

থেরাপি ও ভুল ধারনা - Nargis Jahan ( Speech & Language Therapist )

থেরাপি ও ভুল ধারনা - Nargis Jahan ( Speech & Language Therapist )

0.21 Min

থেরাপি ও ভুল ধারনা -   ► আজকাল অনেক ক্ষেত্রেই অটিজম ব্যাবস্থাপনায় থেরাপির ভুমিকা নিয়ে নেতিবাচক কথা শোনা যায়। এই বিষয় নিয়ে কিছু কথা লিখব আজ।...