Speech and Language Therapy

স্ট্রোক এর পরের স্পিচ থেরাপি ( Kazi Taiyeba Noor Nahreen - Clinical Speech & Language Therapist )

NeuroGen

NeuroGen

26 Apr 2022

🟥 আমার বাবার বয়স ৬৫। তিনি গত একমাস আগে স্ট্রোক করেছেন। স্ট্রোকের পর তিনি কথা বলতে পারছেন না, প্রয়োজন হলে ইশারা ব্যবহার করছেন। মুখ বাকা হয়ে গেছে, শক্ত খাবার চিবিয়ে খেতে পারেন না এক্ষেত্রে আমার করনীয় কি?

 

► মানব দেহের সকল কার্যকলাপ নিয়ন্ত্রিত হয় তার ব্রেইন এর মাধ্যমে অর্থাৎ ব্রেইন যদি সুস্থ থাকে, ভালো থাকে, মানুষের তার নিজের সমস্ত কাজ খুব চমৎকারভাবে চালনা করতে পারবে। স্ট্রোক একটি নিউরোলজিক্যাল কন্ডিশন যা মস্তিষ্কে অক্সিজেনের অভাব ঘটলে, রক্ত চলাচলে বিঘ্ন ঘটলে, হতে পারে। মস্তিষ্ক দুই ভাগে বিভক্ত,আমাদের মস্তিষ্কের ডান অংশ নিয়ন্ত্রণ করে শরীরের বাম অংশকে এবং মস্তিষ্কের অংশ নিয়ন্ত্রণ করে শরীরের ডান অংশকে। অর্থাৎ মস্তিষ্কের ডান দিকে রক্ত চলাচলে বিঘ্ন ঘটলে শরীরের বামদিকের মাংশ পেশী গুলো দুর্বল হয়ে যেতে পারে কর্ম ক্ষমতা হারাতে পারে ঠিক তেমনিভাবেই মস্তিষ্কের ডান অংশে রক্ত চলাচলে বিঘ্ন ঘটলে শরীরের ডান দিকের মাংস পেশি দুর্বল হয়ে যেতে পারে এবং কর্ম ক্ষমতা হারাতে পারে, শরীরের অংশগুলি হতে পারে: হাত পা, মুখ, জিহ্বা ইত্যাদি।

► মস্তিষ্কে যে অংশটি ভাষা বোঝার জন্য দায়ী তার নাম ওয়ার্নিক্স এরিয়া এবং যে অংশটি ভাষা বলার জন্য প্রয়োজনীয় তার নাম ব্রোকাস এরিয়া। স্ট্রোকের ফলে ওয়ার্নিক্স এরিয়া ক্ষতিগ্রস্ত হলে একজন ব্যক্তি ভাষা বোঝার দক্ষতা হারাবে এবং ব্রোকাস এরিয়া ক্ষতিগ্রস্ত হলে একজন ব্যক্তি তার কথা বলার দক্ষতা হারাবে। পাশাপাশি তার খাদ্য গ্রহণ ও গলধঃকরণ এর অংশসমূহ: ঠোঁট, চোয়াল, জিহবা,গলবিল ইত্যাদি অংশের মাংস পেশির দুর্বলতা জন্য তা খাদ্য চিবাতে ও গিলতে সমস্যা দেখা দিতে পারে। আপনার নিকটস্থ একজন গ্র্যাজুয়েট স্পিচ এন্ড ল্যাংগুয়েজ থেরাপিস্টের শরণাপন্ন হন এবং ফলোআপে থেকে নিয়মিত চিকিৎসা গ্রহণ করুন।

 

- Kazi Taiyeba Noor Nahreen
B. Sc in SLT (BHPI, CRP, DU),
MPH in NCD ( BUHS ),
Former Research Assistant ( Field ),
JPG School of Public Health Brac, Mohakhali,
Clinical Speech & Language Therapist,
NeuroGen Healthcare

------------------------------------
NeuroGen Healthcare
Phone: 01787662575
-------------------------------------------------------
Eastern Dolan, Level - 4 ( 3rd Floor ),
152/2-H,Bir Uttam Kazi Nuruzzaman Sarak,
West Panthapath,Green Road,
Dhaka - 1205, Bangladesh